বাংলাদেশ বিশ্বকাপ জিতলে অঘটন হবে না || AndNewsBD

বাংলাদেশ বিশ্বকাপ জিতলে অঘটন হবে না ||                             AndNewsBD


আয়ারল্যান্ড সফর শেষে দুই দিন ঝটিকা সফরে দেশে এসেছিল মশরাফি বিন মুর্তজা। কাল উড়াল দিয়েছে আবার। দুবাই থেকে তামিম ইকবালকে সঙ্গে নিয়ে যাত্রা ইংল্যান্ডের উদ্দেশে। বিশ্বকাপে যাওয়ার আগে পরশু রাতে প্রথম আলোকে দেওয়া সাক্ষাত্কারে বাংলাদেশ অধিনায়ক বলছেন বিশ্বকাপে তাঁর ও তাঁর দলের লক্ষ্য নিয়ে।
বাংলাদেশ বিশ্বকাপ জিতলে অঘটন হবে না  AndNewsBD


বিশ্বকাপে বড় স্বপ্ন মাশরাফির। ফাইল ছবি, প্রথম আলো
বিশ্বকাপে বড় স্বপ্ন মাশরাফির। ফাইল ছবি, প্রথম আলো

আয়ারল্যান্ড সফর শেষে দুই দিন ঝটিকা সফরে দেশে এসেছিল মশরাফি বিন মুর্তজা। কাল উড়াল দিয়েছে আবার। দুবাই থেকে তামিম ইকবালকে সঙ্গে নিয়ে যাত্রা ইংল্যান্ডের উদ্দেশে। বিশ্বকাপে যাওয়ার আগে পরশু রাতে প্রথম আলোকে দেওয়া সাক্ষাত্কারে বাংলাদেশ অধিনায়ক বলছেন বিশ্বকাপে তাঁর ও তাঁর দলের লক্ষ্য নিয়ে।


প্রশ্ন: আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জেতার পরে দলের আত্মবিশ্বাস নিশ্চয়ই অনেক বেশি ...

মাশরাফি বিন মুর্তজাঃ যে কন্ডিশনে ওখানে খেলেছি, বিশ্বকাপের আগে এই সিরিজটা আমাদের অনেক কাজে লাগে। আত্মবিশ্বাসের কথা যদি বলেন, যে কোন জয় থেকে পাওয়া যায়। ওখানে, বিশেষ করে, আমরা ওয়েস্ট ইন্ডিজের সাথে তিনটি ম্যাচ জিতেছি, হয়তো বিশ্বকাপে তারা আরও শক্তিশালী হবে, তবুও প্রতিদ্বন্দ্বিতা করেই আমাদের জিততে হবে।

প্রশ্ন: বিশ্বকাপ আগে প্রথম শিরোপা জিতল বাংলাদেশ দল, এটা অবশ্যই অতিরিক্ত কিছু?

মাশরাফিঃ অবশ্যই, এটা তো বিশ্বকাপে অতিরিক্ত অনুপ্রেরণা হবে। তা ছাড়া শেষ ম্যাচটা আমরা যে কন্ডিশনে খেলেছি, আমার ধারণা, ইংল্যান্ডের উইকেট, আবহাওয়াও অনেকটা ও রকম থাকবে। তবে ত্রিদেশীয় সিরিজ আর বিশ্বকাপ এক। যা বললাম, ওয়েস্ট ইন্ডিজকেও বিশ্বকাপে অন্য রকম দেখি। টুর্নামেন্টের সব দল এখানে শক্তিশালী। সবাই ভালো খেলতে চায়। এটা ঠিক বিশ্বকাপ আগে আমরা আয়ারল্যান্ডে ভাল খেলেছি, শিরোপা জয়ী, তারা দলকে অনুপ্রাণিত করবে। তবে বিশ্বকাপ নতুন টুর্নামেন্ট। সেখানে প্রথম থেকেই শুরু করতে হবে।

প্রশ্নঃ সৌম্য, লিটন, মোসাদ্দেকের পারফর্ম্যান্সকে কিভাবে মূল্যায়ন করবেন? বিশ্বকাপ আগে তাদের কাছ থেকে এ রকম পারফরম্যান্সই নিশ্চয়ই আশা করেছিল।

মশরাফিঃ দেখুন, আমি কাউকে আলাদা করব না। সবাই ফরম আছে, রান করছে, এটাই বড় কথা। হ্যাঁ, তিনটি সিরিজ পারফরম্যান্স তাদের আত্মবিশ্বাস জোগাবে। কিন্তু বিশ্বকাপে আমাদের ভালো কিছু করতে হলে সবাইকে ভাল খেলতে হবে। তামিম, শাকিব, মুশফিকসহ সিনিয়ররাও সবাই ভালো করছে। এখন বিশ্বকাপে আমাদের সবাইকে এই ধারাবাহিকতায় ধরে রাখতে হবে। এত বড় একটি টুর্নামেন্ট, এত ম্যাচ। শুধু এক-দুজন ভাল খেলবে না।

প্রশ্নঃ বোলিং নিয়ে কি কোনো চিন্তাভাবনা আছে? বিশেষ করে মোস্তফিজের বোলিং ...

মশরাফিঃ একদমই না। আইল্যান্ডে বোলিং যে খারাপ হয়েছে, সবাই খারাপ হয়েছে। মোস্তফিজ একা খারাপ বোলিং করেছে। আর এটা হতে পারে। একটি সিরিজ বা টুর্নামেন্টে সবাই ভালো খেলবে না। খারাপ পারফরম্যান্স হতে পারে, সেখান থেকে আবার ফিরে আসা। আমি মনে করি, বিশ্বকাপ ফিরে আসার সবচেয়ে ভাল সুযোগ।

প্রশ্ন: বিশ্বকাপটা অনেক বেশি রানার খেলা হবে বলে। আপনি কি মনে করেন?

মশরাফি: ইংল্যান্ডের উইকেটে এখন রান, এটা আমরা জানি। বিশ্বকাপের সময় হয়তো গরমের কারণে উইকেট আরও শুকনো থাকবে। প্রচুর রান হতে পারে। তবে এটা সব জন্যই। আমাদের যে ব্যাটসম্যান আছে, বড় রান আমাদের পক্ষে সম্ভব। অনেকে বলছেন, 350 রান করে জিততে হবে। আমি মনে করি না প্রতি ম্যাচেই এ রকম হবে। ২80-300 রান করেও কোন দল জিততে পারে। 3২0-330 রান হবে ফাইটিং স্কোর।

প্রশ্নঃ সেমিফাইনালের আগে লীগ পর্বে 9 টি ম্যাচ খেলতে হবে সব দল। বাংলাদেশ দলের জন্য এই ফর্ম্যাট কতটা চ্যালেঞ্জিং?

মশরাফিঃ আমাদের মতো দলের জন্য 9 টি ম্যাচ টানা ভালো খেলা কঠিন। শুরুর দিকে এক-দুটি ম্যাচ জয়ী হলে হয়তো আমরা ভালো কিছু আশা করি। তবে আমাদের প্রথম দুটি ম্যাচ কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে। প্রথম দুই-তিনটি ম্যাচ হেরে গেলে সেমিফাইনাল যেতে হবে আমাদের পরের সব ম্যাচ জিততে হবে। তখন কাজটা আরও কঠিন হয়ে যাবে। অনেকে বলছেন, পাঁচটি ম্যাচ জিতলেই নাকি সেমিফাইনালে উঠতে হবে। কিন্তু আমার ধারণা, সেমিফাইনাল নিশ্চিত হলে অন্তত ছয় ম্যাচ জয় হবে।

প্রশ্নঃ আপনার লক্ষ্যমাত্রা সেমিফাইনালে খেলাই ...

মশরাফিঃ প্রাথমিক লক্ষ্য তা। আমরা সেমিফাইনালে খেলতে চাই। কিন্তু আবার বলছি, কাজটি সহজ নয়। কারণ, বিশ্বকাপে সবাই কঠিন প্রতিপক্ষ। আবার যদি সেমিফাইনালে উঠেই যাই, ফাইনালই বা বা কেন খেলবে না!

প্রশ্ন: সবাই ইংল্যান্ড, ভারত এবং অস্ট্রেলিয়ার ফেবারিট বলছে। আপনার ফেবারিট কে?

মাশরাফী: এই তিনটি দলের সম্ভাবনা আছে। তবে আমার চোখে ভারত এবং অস্ট্রেলিয়া কিছুটা এগিয়ে। আর যদি বলেন বাংলাদেশের কথা, আমি বলব আমরাও সম্ভাবনা আছে।

প্রশ্নঃ বাংলাদেশ বিশ্বকাপ জিতলে কি অঘটন হবে?
মাশরাফিঃ অনেক কথা বলতে পারেন। অনেক অনেক অনেক ভালো থাকবে, এটা স্বাভাবিক। তবে আমাকে যদি জিজ্ঞেস করেন, আমি বলব, বাংলাদেশ বিশ্বকাপ জিতলে সেটা অঘটন হবে না।

প্রশ্নঃ আপনার তো এটাই শেষ বিশ্বকাপ। বাংলাদেশের জন্য বিশ্বকাপটা কেমন হবে ভালো স্মৃতি নিয়ে যেতে?
মাশরাফীঃ সেমিফাইনাল লক্ষ্যের কথা আগেই বললাম। আরো ভাল কিছু করতে পারলেও ভাল। ব্যক্তিগতভাবে যার যার জায়গা থেকে দলের জন্য অবদান রাখা, এটাই চাই।

প্রশ্ন: শেষ প্রশ্ন, ব্যক্তিগত কোনো চাওয়া আছে এই বিশ্বকাপ?
মাশরাফি: না, ব্যক্তিগত কিছু চাওয়ার নেই। সে রকম কোন লক্ষ্য স্থির করেছে। বাংলাদেশ ভাল খেললেই আমি খুশি।

No comments

Powered by Blogger.